নার্সিং হোম কেয়ার কি এবং কেন ব্যবহৃত হয়?

নার্সিং হোম কেয়ার কি এবং কেন ব্যবহৃত হয়?

আমাদের পরিবারে সেই সকল প্রিয় মানুষ , যারা সাধারনত নিজের খেয়াল কিংবা যত্ন নিজে রাখতে পারে না কিংবা অনেক দিন যাবত বিছানায় জীবন যাপন করছেন এবংঅন্যকারো সহায়তা ছাড়া নড়াচড়া করতে পারেন না। ঠিক তাদের জন্যই নার্সিং হোম কেয়ার বাংলাদেশ সেবা দরকার হয়ে থাকে এবং এই সেবা প্রদান করাকেই নার্সিং হোম কেয়ার বলে।

আমরা নার্সিং হোম কেয়ার সেবা প্রদান করে থাকি।

  1. মহিলা / পুরুষ।
  2. বৃদ্ধ এবং অসুস্থ্য ব্যাক্তি।
  3. শিশু।
  4. প্যারালাইজড ব্যক্তির সেবা।
  5. স্ট্রোক রোগীর যত্ন।
  6. পঙ্গু।
  7. অন্ধ।
  8. ডিমেনশিয়া রোগী।
  9. পোস্ট অপারেটিভ রোগীর যত্ন।
  10. আই-সি-ইউ ফেরত রোগী যত্ন।
  11. সি-সি-ইউ ফেরত রোগী যত্ন।
  12. মানসিক ভারসাম্যহীন ব্যাক্তির যত্ন।
  13. দুর্ঘটনায় আঘাত প্রাপ্ত ব্যাক্তির যত্ন।

ইত্যাদি যত্ন অন্তর্ভুক্ত রয়েছে।

নার্সিং হোম কেয়ারের যত্ন

নার্সিং হোম কেয়ারের যত্ন এবং সেবা

নার্সিং হোম কেয়ার কি?

নার্সিং হোম যত্ন এমন একটি সেবা যেখানে কোন ব্যাক্তি নার্স বা নার্সের সহায়তাকারীদের কাছ থেকে অতিরিক্ত যত্ন সেবা পেতে পারেন। নার্সিং হোম কেয়ার এর এই সুবিধা গুলোর মধ্যে বাড়ির কিংবা অ্যাপার্টমেন্ট গুলো হতে পারে, যাদের প্রতিদিনের কাজ কর্মের জন্য অতিরিক্ত যত্ন প্রয়োজন বা যারা আর একা থাকতে চায় না।কিছু বিছানা এবং স্নান সহ কক্ষ গুলি সহ হাসপাতাল বা হোটেল এবং ক্লাস, বিনোদন, খাওয়া এবং শিথিল করার জন্য সাধারন জায়গা গুলোর সঙ্গে সাদৃশ্যপূর্ণ।

বাংলাদেশ এর অনেক নার্সিং হোম যত্ন উন্নত মানের নার্সিং হোম যত্ন সেবা সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টাই প্রদান করে থাকে।তাদের এই সেবা গুলো সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তিত হতে পারে। এতে বাথরুমে যেতে সহায়তা, মেডিসিন প্রাপ্তিতে সহায়তা  এবং খাবারের সেবা অন্তর্ভুক্ত থাকতে পারে।

নার্সিং হোম কেয়ার এর সুবিধা গুলো কি কি?

নার্সিং হোম যত্ন একটি উন্নত মানের সেবা। যার মাধ্যমে কোনও ব্যক্তি ঘরে বসে স্বাস্থ্যকর এবং স্বাভাবিক দৈনন্দিন জীবনযাপন করতে পারে।নার্সিং হোম কেয়ার একজন ব্যক্তির সামাজিক এবং ব্যক্তিগত গুরুত্ব বৃদ্ধি কররত সহায়তা করে থাকে।

  1. নার্সিং হোম কেয়ার প্রায় সময়ই কোন ব্যাক্তিকে বাড়ির রক্ষণাবেক্ষণের কাজে ব্যাস্ত না হয়ে সহায়তা করে এবং সতন্ত্রভাবে জীবন যাপন করতে দেয়। উদাহরণস্বরূপ ,  কোন বাড়ি রক্ষণাবেক্ষণ এর মত কাজ।
  2. অনেক নার্সিং হোম কেয়ার গুলো সামাজিক কাজ সরবরাহ করে থাকে।যা ব্যক্তিকে অন্যের সাথে সংযোগ স্থাপন এবং বন্ধুত্ব প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  3. প্রয়োজনীয় নার্সিং হোম যত্ন সেবা গ্রহণ করার ক্ষমতা থাকা এবং একজন ব্যাক্তির উপরে নজরদারি চালানোর জন্য কর্মীদের হাতে থাকা কোন ব্যাক্তি এবং পরিবারের জন্য স্বাচ্ছন্দ্যবোধ তৈরি করতে পারে।
নার্সিং হোম কেয়ারের যত্ন এবং সেবা

নার্সিং হোম কেয়ারের যত্ন এবং সেবা প্রদান

বাংলাদেশে নার্সিং হোম কেয়ার সেবা কতটা উন্নত?

বাংলাদেশের ঢাকায় নার্সিং হোম যত্ন সেবা সময়ের সঙ্গে সঙ্গে অনেক উন্নত এবং মান সম্নত হয়েছে। একটা সময় আমাদের দেশের মানুষ নার্সিং হোম যত্ন সম্পর্কে তেমন কিছুই জানতো না। তারা জানতো হাসপাতালে সেবা গ্রহন করলেই হয়। এর বাহিরে নার্সিং হোম কেয়ার যে সেবা গ্রহন করা যায়। সেই সম্পর্কে তাদের কোন ধারনাই ছিলো না। বর্তমানে মানুষ শিক্ষিত হচ্ছে, এই শিক্ষা তাদের নতুনত্বের ছোয়া দিচ্ছে। যা তাদের ব্যাক্তি জীবনে স্বাস্থ্য সেবা  গ্রহনের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

মানুষের এই জানার আগ্রহ থেকেই তৈরি হয়েছে সেবা গ্রহনের  আগ্রর। যার ফলশ্রুতিতে অনেকেই নার্সিং হোম যত্ন সেবা  গ্রহনের দিকে আগ্রহী হচ্ছে এবং সেবা গ্রহন করছে। মানুষ যখন  এই সেবা গ্রহন করতে শুরু করলো তখনি বিভিন্ন বেসরকারি কোম্পানি গুলো সেবার চাহিদা বৃদ্ধি পাচ্ছে দেখে। সেবার মান উন্নত করার দিকে আগ্রহ দেখাচ্ছে। এবং এর পর থেকেই বাংলাদেশে নার্সিং হোম যত্ন সেবা উন্নত হতে থাকে। বর্তমান সময়ে বাংলাদেশ এর নার্সিং হোম যত্ন সেবার মান যে কোন উন্নত দেশের নার্সিং হোম কেয়ার এর মতই উন্নত